ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

দোহারে ২৩৮টি গৃহহীন পরিবার মুজিব শতবর্ষে জমিসহ ঘর পাবে

’আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ - এ শ্লোগানকে সামনে রেখে ঢাকার দোহার উপজেলায় ২৩৮টি হত-দরিদ্র গৃহহীন পরিবার মুজিব শতবর্ষে জমিসহ ঘর পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ১৯৮টি পরিবার এবং ঢাকা-১ আসনের সাংসদ ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপির ব্যক্তিগত অর্থায়নে আরও ৪০টি গৃহহীন পরিবার ঘর পাবে।
 আগামী ২৩ জানুয়ারি আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তরের করার কথা রয়েছে।
উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রতি পরিবার  আশ্রয়ণ প্রকল্পে ২ শতাংশ জমিসহ সেমি-পাকা ১টি ঘর পাবে। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুইটি কক্ষের আবাসন। সাথে থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা।
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ গৃহ ও ভূমিহীন পরিবারের তালিকা সংশি¬ষ্ট দপ্তরে পাঠায়। সেইসব তথ্য উপজেলা ভূমি অফিস থেকে জমি ও বাড়ি নেই এমন পরিবারের তালিকা যাচাই-বাছাই করে গৃহহীনদের তালিকা চূড়ান্ত করে পাঠানো হয় সংশি¬ষ্ট মন্ত্রণালয়ে। জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছেন যাতে ঘরগুলো টেকসই এবং মানসম্মত হয়।
ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম  জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে এই কার্যক্রম। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই এ ঘরগুলো পাবেন। এর ফলে পরিবারগুলো পাবে সামাজিক মর্যাদা ও নতুন ঠিকানা।
Attachments area
ads

Our Facebook Page